• কিভাবে আপনার উপাদিত পণ্য বিক্রির জন্য বিদেশি ক্রেতা খুজবেন ??





    একটা পণ্য উতপাদন যতটা কঠিন তার চেয়েও কঠিন উৎপাদিত পণ্য বিক্রি করা আর সেটা যদি দেশের সীমানা ফেরিয়ে ভিন দেশে হয় তবে তো কথাই নাই। কত্ত ঝামেলা যে আপনাকে পোহাতে হবে তার ইয়ত্তা নাই। কিন্তু এতসব ঝামেলা পেরিয়েও অনেকেই ব্যাবসা করেন বিদেশের সাথে। কিন্তু কিভাবে সম্ভব ? আসলে এই ইন্তারনেটেরর দুনিয়ায় এসব কোন অসম্ভভ নায় ।   আপনিও চাইলেই পারবেন । সারা বিশ্বে কিছু B2B ওয়েবসাইট আছে যারা আপনাকে ফ্রি অথবা টাকার বিনিময়ে বিদেশি ক্রেতা খুঁজে বের করে দিবে। যেখানে অসংখ্য বিদেশি ক্রেতা তাদের পণ্যের চাহিদা লিখে পোষ্ট করে আর আপনার কাজ হলো তাদেরকে আপনার পণ্যের বিস্তারিত লিখে মেইল করা। এসব নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।   

    B2brazil.com





    B2brazil.com এটা হলো একটা B2B মার্কেট আপনি এখানে আপনার পণ্য বিক্রির জন্য একটি বিশাল বাজার পাবেন। এখানে হাজার হাজার কোম্পানি তাদের পণ্যের চাহিদা লিখে পোষ্ট করে । আবার অনেকে তাদের পণ্যের বিজ্ঞাপন ও দেয়। ফলে ক্রেতা বিক্রেতার এক মহা মিলন ঘটে। চাল ডাল থেকে মেশিনারি, সব পণ্যের বিজ্ঞাপন আর চাহিদা পত্র এখানে থাকে। 
    প্রথমে এখানে আপনার কোম্পানির নাম একটি এককাউন্ট ওপেন করে এর পর বিক্রি শুরু করে দিতে পারেন . তবে এখানে আপনি ফ্রি অথবা পেইড দুইটি সেবা পেয়ে থাকবেন. বিস্তারিত তাদের ওয়েবসাইটে দেয়া আছে.

    Go4worldbusiness.com

    পৃথিবীতে অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি B2B মার্কেট সেবা পেয়ে থাকবেন. যেমন আলিবাবা.কম অথবা এ রকম আরো অনেক অমরকেট. কিন্তু সব ওয়েবসাইটেই সঠিক ক্রেতা খুঁজে পাওউয়া যায়না . Go4worldbusiness.com হলো এমন একটি বিসনেস প্লাটফর্ম যেখানে আপনি আপনার পণ্যের সঠিক ক্রেতা খুঁজে পাবেন. এখানেও আপনি দুই ধরণের সেবা পেয়ে থাকবেন . একটি হলো পেইড অর্থাৎ আপনাকে কিছু ফিরে বিনিময়ে রেজিস্ট্রেশন করতে হবে. আর অপরটি হলো ফ্রি . তবে ফ্রি সেবার মাধ্যমে আপনার বায়ার খুজার মধ্যে সীমাবদ্ধতা থাকবে.





    Searchinmena.com

    মিডিলিস্ট আর আর উত্তর  আফ্রিকাতে যদি আপনার প্রোডাক্ট বিক্রি করতে ক্যান তবে এখানে ট্রি করে দেখতে পারেন. Searchinmena.com প্রথমে এখানে আপনার কোম্পানির নাম একটি এককাউন্ট ওপেন করে এর পর বিক্রি শুরু করে দিতে পারেন . তবে এখানে আপনি ফ্রি অথবা পেইড দুইটি সেবা পেয়ে থাকবেন. বিস্তারিত তাদের ওয়েবসাইটে দেয়া আছে.

    Tradeboss.com

    এটিও একটি  B2B মার্কেট . এখানেও আপনি আপনার প্রোডাক্ট ফ্রি শো করতে পারবেন. বয়সের বিভিন্ন দেশের ক্রেতারা এখানে তাদের পছন্দ মতো প্রোডাক্ট খুঁজে .




    এতো কিছুর পরে হয়তো আপনার একটাই প্রশ্ন থাকবে যে, আসলে কোনটা ভালো অমরকেট ?? কোটায় গেলে ক্রেতা আসলেই খুঁজে পাবো ?? এর আসলেই সঠিক কোনো সমাধান আমরা হয়তো দিতে পারবোনা, সেখেত্রে পরামর্শ হলো আপনি প্রথমে একটি ফ্রি এককাউন্ট ওপেন করেন, দেন দেখেন কোন সাইটে ভালো সারা পান, আর সেই অনুযায়ী পেইড মেম্বার হতে পারেন.